নৌবাহিনীতে চাকরির সুযোগ JOB NEWS BD NEVY 2021

নৌবাহিনীতে চাকরির সুযোগ JOB NEWS BD NEVY 2021



 ৩। অন্যান্য শর্তাবলী (সকল পদবীর জন্য)

ক। বাংলাদেশী পুরুষ নাগরিক সাঁতার জানা অত্যাবশ্যক গ। অবিবাহিত ঘ। বয়স ঃ ০১ জুলাই ২০২১ তারিখে (১) নাবিক ১৭ থেকে ২০ বছর |

(২) এমওডিসি (নৌ) ঃ ১৭ থেকে ২২ বছর। বয়সের এফিডেভিড গ্রহণযােগ্য নয়। |

৪। অযোগ্যতা:

ক। বাংলাদেশ বা অন্য কোন দেশে প্রচলিত কলখযােগ্য কোন আইন ও বিধির অধীনে গ্রেফতার, দোষী সাব্যস্ত, বন্দী, আটক অথবা কোন মামলায় অভিযুক্ত হয়ে কোন

বিচারালয়ে বিচারাধীন থাকলে।

খ। সশস্ত্র বাহিনী অথবা সরকারি চাকুরি থেকে অপসারিত/বহিষ্কৃত হলে।

৫। প্রয়ােজনীয় সনদপত্রের বিস্তারিত বিবরণ:



Job Dedline: 28.02.2021
শিক্ষাগত যােগ্যতার সনদপত্র:

(1) এসএসসি পাস প্রার্থীদের মূল অথবা শিক্ষাবাের্ড কর্তৃক ইস্যুকৃত সাময়িক সনদপত্র/১ম শ্রেণির গেজেটেড অফিসার কর্তৃক মূল/সাময়িক সনদপত্রের সত্যায়িত ফটোকপি এবং শিক্ষা প্রতিষ্ঠান প্রধান কর্তৃক স্বাক্ষরিত প্রশংসাপত্র, মূল মার্কশিট/১ম শ্রেণির গেজেটেড অফিসার কর্তৃক মূল মার্কশিটের সত্যায়িত ফটোকপি, মূল রেজিস্ট্রেশন কার্ড এবং এডমিট কার্ড। কোন কারণে যারা মূল/সাময়িক সনদপত্র দিতে অপারগ হবে, তারা ভর্তি হওয়ার সময় সত্যায়িত কপি জমা দিলে চলবে। তবে খুলনাহু প্রশিক্ষণ কেন্দ্রে (বিএনএস তিতুমীর) যোগদানের সময় অবশ্যই মূলকপি জমা দিতে হবে। (২) ৮ম শ্রেণি পাস প্রার্থীদের স্কুল হতে পাসকৃত সনদপত্র ও পরীক্ষার মার্কশিট জমা দিতে হবে। খ। জাতীয়তা ও চরিত্রগত সনদপত্র। স্ব-স্ব ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/পৌরসভার মেয়র অথবা চেয়ারম্যান/ওয়ার্ড কাউন্সিলর বা কমিশনারের নিকট হতে গৃহীত জাতীয়তা ও চরিত্রগত সনদপত্র (বৈবাহিক মর্যাদা ও স্থায়ী বাসস্থানের উল্লেখ থাকতে হবে)। গ। জন্ম নিবন্ধন জাতীয় পরিচয় পত্র। ১ম শ্রেণির গেজেটেড অফিসার/চেয়ারম্যান/ওয়ার্ড কাউন্সিলর/কমিশনার কর্তৃক প্রার্থীর জন্ম নিবন্ধন অথবা জাতীয় পরিচয় পত্রের সত্যায়িত ফটোকপি এবং পিতার জাতীয় পরিচয় পত্রের সত্যায়িত কপি। ঘ। অভিভাবকের সম্মতিপত্র । খ-স্ব ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/পৌরসভার মেয়র অথবা চেয়ারম্যান/ওয়ার্ড কাউন্সিলর বা কমিশনার কর্তৃক প্রতিস্বাক্ষরিত হতে হবে। ঙ। ছবি। সদ্য তােলা পাসপাের্ট আকারের প্রার্থীর নিজের ১৫ কপি, পিতার ১কপি এবং মাতার ১ কপি রঙিন ছবি ১ম শ্রেণির গেজেটেড অফিলার কর্তৃক সত্যায়িত হতে হবে।


৬। আবেদনপত্র সংগ্রহ ও পূরণ।

অনলাইন আবেদন পদ্ধতি।

Sailor পদে আবেদনকারী প্রার্থীগণকে www.joinnavy.navy.mil.bd ওয়েবসাইটে প্রবেশ করে Hormo Pago এ Apply Now/ Check Now এ ক্লিক করে প্রথমেই প্রার্থীকে ওয়েব সাইটে Sign Up/Sign In করে প্রাক্‌যােগ্যতা যাচাইকরতঃ নাবিক ও এমওডিসি (নৌ) এর শাখা ভিত্তিক Job Description (দায়িত্ব ও কর্তব্য) জেনে Apply Now বাটনে ক্লিক করতে হবে।

এরপর প্রার্থীকে ব্যাংকিং,মােবাইল ব্যাংকিং এর মাধ্যমে পেমেন্ট সম্পন্ন করতে হবে। এ পর্যায়ে প্রার্থীগণ যে কোন ব্যাংক কর্তৃক প্রদত্ত ক্রেডিট/ডেবিট কার্ড (যেমনঃ Visa, Master Card, American Express, Nexus) এবং মােবাইল ব্যাংকিং (যেমনঃ বিকাশ, নগর, রকেট, t-cash, শিওরক্যাশ, এমক্যাশ, মাইক্যাশ, ওয়ানক্যাশ, ইঞ্জিক্যাশ, কিউক্যাশ) ইত্যাদির মাধ্যমে চার্জ ব্যতিত ২০০/০০ (টীকা লুইশত) টাকার (অফেদ্রতযোগ্য) আবেদন ফি প্রদান করতে পারবেন। পেমেন্ট Successfully Complete হওয়ার পর নির্দেশনা অনুসরণকরত সঠিক তথ্য দিয়ে Online আবেদন ফরমটি পূরণ করতে হবে। পূরণকৃত ফরমটি সঠিক আছে কিনা পুনরায় যাচাই করে সকল তথ্য সঠিক থালে মা দিন 'বাটনে ক্লিক করে নাবিক-১' ফরমটি ডাউনলােড ও প্রিন্ট করে পরবর্তীতে এই বিজ্ঞাপনে প্রদত্ত তারিখ ও সময় অনুযায়ী নির্দিষ্ট কেন্দ্রে নির্দিষ্ট সময়ে অন্যান্য প্রয়ােজনীয় কাগজপত্রসহ উপস্থিত থাকতে হবে। যদি কোন প্রার্থী উক্ত আবেদন পত্রটি ডাউনলােড করতে ব্যর্থ হয় তবে ওয়েব সাইটে পুনরায় Sign In করে আবেদন পত্রটি ডাউনলােড ও প্রিন্ট করা যাবে।


৭। ভর্তি পদ্ধতি।

অনলাইনে আবেদনকারীগণ পূরণকৃত আবেদনপত্রটি প্রিন্ট করে বিজ্ঞপ্তি মােতাবেক ফর্মে উল্লেখিত সকল সার্টিফিকেট/কাগজপত্রসহ নিজ জেলার ভর্তি কেন্দ্রে নির্ধারিত তারিখে উপস্থিত হতে হবে। প্রার্থীর সকল কাগজপত্র সঠিক পাওয়া গেলে প্রথমে তার প্রাথমিক নির্বাচন করা হবে। প্রাথমিক ভাবে নির্বাচিতগণের ইংরেজি, বাংলা, গণিত, বিজ্ঞান এবং সাধারণ জ্ঞান ও বুদ্ধিমত্তা বিষয়ের উপর লিখিত পরীক্ষা গ্রহণ করা হবে। উক্ত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থী চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষা ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হলে তাকে নাবিক হিসেৰে ভর্তি করা হবে।

৮। চাকুরির সুবিধাদি:

ক। বেতন ও ভাতাদি। সরকার কর্তৃক নির্ধারিত অন্যান্য সুবিধাদিসহ সশস্ত্র বাহিনীর বেতনক্রম অনুযায়ী বেতন ও ভাতাদি প্রাপ্য হবে।

(১) বিনামূল্যে পােষাক, থাকা, খাওয়া ও চিকিৎসার সুবিধা। (২) হ্রাসকৃত মূল্যে পরিবারের জন্য রেশন ক্রয়ের সুবিধা। (৩) অবসর গ্রহণকালে অবসর ভাতা এবং গ্র্যাচুইটির সুবিধা। (৪) চাকুরিকালীন যােগ্যতার ভিত্তিতে নন-কমিশন্ড অফিসার, জুনিয়র কমিশন্ড অফিসার এবং বিশেষ যােগ্যতার ক্ষেত্রে কমিশন্ড অফিসার পদে পদোন্নতির সুযােগ। (৫) চাকুরিকালীন অবস্থায় মৃত্যুবরণ করলে অথবা পঙ্গু হলে পদবীভিত্তিক বীমা সুবিধা এবং পরিবারের জন্য বেনেভালেন্ট ফান্ডের আর্থিক সুবিধা। (৬) বিদেশে প্রশিক্ষণ, নৌবাহিনীর জাহাজে বিদেশী পাের্টে শুভেচ্ছা সফর, বিদেশ থেকে জাহাজ আনয়ন ও জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বিদেশ মন্ত্রে মাধ্যমে আর্থিক স্বচ্ছলতা অর্জনের সুযােগ।

(৭) বিদেশে বাংলাদেশ দূতাবাসসমূহে নিয়ােগ প্রাপ্তির সুযােগ। (৮) নিজ সন্তানদের জন্য যােগ্যতার ভিত্তিতে ক্যাডেট কলেজ, আর্মড ফোর্সেস মেডিকেল কলেজ, মিলিটারি ইন্সটিটিউট অব সায়েন্স এন্ড টেকনােলজি এবং নৌবাহিনীর তত্ত্বাবধানে পরিচালিত ভুল/কলেজে অধ্যয়নের সুযােগ। (৯) নিরাপদ ও মনােরম পরিবেশে মানসম্পন্ন সুসজ্জিত বাসস্থান প্রাপ্তি।

(১০) সামরিক হাসপাতালসমুহে উন্নতমানের চিকিৎসা সুবিধা ও দুরারােগ্য ব্যাধিতে উন্নত চিকিৎসার প্রয়ােজন হলে নগদ অর্থ প্রদানসহ বিদেশে পাঠানাের ব্যবস্থা ইত্যাদি। । বিশেষ দ্রষ্টব্য। ক। নির্বাচিত প্রার্থীগণকে রিক্রুটিং টিম কর্তৃক নির্দেশিত তারিখে (পরিবর্তনযােগ্য) বিএনএস তিতুমীর, খুলনায় যােগদান করতে হবে। খ। কৃতি খেলােয়াড়দের জন্য সার্বিক শর্তাবলী শিথিলযােগ্য। গ। ক্ষুদ্রজাতি গােষ্ঠীর ক্ষেত্রে সরুল শাখার জন্য উচ্চতা ১৬২.৫ সেঃমিঃ (৫'-৪") গ্রহণযােগ্য।

ঘ। জেলাকোটা ভিকি নাবিক ভর্তি করা হবে।

৪। কোন ভর্তি কেন্দ্রে এ কেন্দ্রের জন্য নির্ধারিত জেলার বাহিরের লােক ভর্তি করা হবে না। তবে কোন জেলায় উপ বৃহত্তর জেলার উপযুক্ত প্রার্থী ভর্তি করা হবে। চ। মিথ্যা তথ্য প্রদান ও ঠিকানা জালিয়াতি করে কেউ ভর্তি হলে তার বিরুদ্ধে নৌবাহিনীর আইন মােতাবেক কঠোর শাছিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।

মুক্তিযােদ্ধার সন্তান/তৃতীয় প্রজন্ম ও নৌকমান্ডােগণের সন্তান/পােষ্যগণ, আনসার ভিডিপি এবং ক্ষুদ্ৰজাতি গােষ্ঠীর প্রার্থী প্রয়ােজনীয় উপযুক্ততা অর্জন করলে সরকার কর্তৃক নির্ধারিত যথাক্রমে ৩০%, ১০% এবং ৫% কোটায় ভর্তি করা হবে। এজন্য প্রমাণপত্র হিসেবে ১ম শ্রেণির গেজােটেড অফিসার কক পিতা/পিতামহের মুক্তিযােদ্ধার সনদের সত্যায়িত ফটোকপি/আনসার অথবা ভিডিপিতে চাকুরি সনদের সত্যায়িত ফটোকপি প্রয়ােজন হবে। জ। নৌবাহিনীতে কর্মরত/অবসরপ্রাপ্ত/মৃত সামরিক/বেসামরিক কর্মকর্তা ও কর্মচারীদের সন্তানদের প্রয়ােজনীয় উপযুক্ত সাপেক্ষে নির্ধারিত ৫% কোটায় ভর্তি করা হবে। এজন্য প্রমাণপত্র হিসেবে কর্মরতদের ক্ষেত্রে অধিনায়ক/উপযুক্ত কর্তৃপক্ষের প্রত্যয়নপত্রসহ নৌবাহিনী পরিচয়পত্রের সত্যায়িত ফটোকপি এবং অবসরপ্রাপ্ত ও মৃতদের ক্ষেত্রে ছবিসহ পেনশন বই এর ফটোকপি উপস্থাপন করতে হবে। ঝ। ভর্তি কেন্দ্রে প্রার্থীদের মােবাইল, ঘড়ি ও যেকোন ধরনের ইলেকট্রনিক গেজেট আনা যাবে না।

অধিক শিক্ষাগত যোগ্যতার যেকোন প্রার্থীগণকে ভর্তি করা যাবে, ভর্তিকালীন সময়ে অধিক শিক্ষাগতা যােগ্যতার সনদ সঙ্গে নিয়ে আসতে হবে। তবে তারা এজন্য কোন অতিরিক্ত সুযোগ-সুবিধা পাবেন না। ট। নিজ জেলা হতে অন্য জেলায় স্থানান্তুরিত হয়ে স্থায়ী বাড়ীসহ বসবাসকৃতদের সংশ্লিষ্ট উভয় এলাকার ইউনিয়ন পরিষদপৌরসভা/সিটি কর্পোরেশন হতে নাগরিকত্ব সনদ/স্থানান্তরিত হওয়ার সনদ আনতে হবে। ঠ। চাকুরিরত প্রার্থীগণের নিয়ােগকারী কর্তৃপক্ষের ছাড়পত্র আনতে হবে।


হুঁশিয়ারি

* কোন ব্যক্তি চাকুরি দেয়ার নিশ্চয়তা দিয়ে আপনার নিকট টাকা দাবী করলে নিশ্চিত জেনে রাখুন আপনি প্রতারিত হচ্ছেন। * নৌবাহিনীতে নাবিক ভর্তি কেবলমাত্র সংবাদপত্রে প্রকাশিত তারিখ ও স্থান অনুযায়ী নৌ রিক্রুটিং টিমের মাধ্যমেই হয়ে থাকে। বিন্নি কোন স্থান, সময় বা ব্যক্তিবর্গের মাধ্যমে নয়। * প্রাথমিক নির্বাচন, লিখিত পরীক্ষা ও চুড়ান্ত নির্বাচন একই দিনে ভর্তি স্থানে সকলের সম্মুখেই অনুষ্ঠিত হয়। এ প্রক্রিয়ায় কোন প্রকার আর্থিক লেনদেনের সুযােগ নেই।।

* যদি কোন ব্যক্তি সংবাদপত্রে প্রকাশিত তারিখ ও স্থান ব্যতিত অন্য কোন স্থান বা তারিখে নিয়ােগ প্রদান করতে চায় তবে নিশ্চিতভাবে জেনে রাখুন আপনি প্রতারিত হচ্ছেন। * নিজ জেলা ব্যতিত অন্য জেলায় ভুয়া কাগজপত্র প্রদর্শনের মাধ্যমে ভর্তির প্রয়াস পরবর্তীতে প্রমাণিত হলে তাৎক্ষণিকভাবে চাকুরি হতে বহিস্কার করা হয় এবং প্রয়োজনে শাস্তি প্রদান করা হয়।

* প্রতারক সম্পর্কে সুনির্দিষ্ট অভিযােগ রিক্রুটিং অফিসারকে অথবা নিকটস্থ নৌ ঘাঁটির নৌ পুলিশকে অথবা টেলিফোন নম্বর ০২-৯৮৩৬১৪১-১ বর্ধিত ২১৪৮ অথবা ০১৭১৮৯০০৫৪ এ অবহিত করুন।। * যে কোন প্রকার সুপারিশ অযােগ্যতা হিসেবে বিবেচিত হবে।। * চাকুরীতে যােগদানের পূর্বে কেউ বিবাহ বন্ধনে আবদ্ধ হলে/থাকলে পরবর্তীতে তার বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা (চাকুরীচ্যুত) গ্রহণ করা হবে।।

No comments

Theme images by chuwy. Powered by Blogger.