> নিডম্যাগ টেমপ্লেট নিয়ে আলোচনা | Need Mag Blogger Template Review 2021 - BD Blogger

নিডম্যাগ টেমপ্লেট নিয়ে আলোচনা | Need Mag Blogger Template Review 2021

আজকের আলোচনার বিষয় Sora টেমপ্লেট এর একটি থিম, যেটি Need Mag নামে পরিচিত। এই Need Mag থিমটি বহুল পরিচিত একটি ব্লগার টেম্পলেট, এটি ব্যবহার করে অনলাইন জগতে হাজার হাজার মানুষ Blogging করছে। মূলত যারা গুগল এডসেন্স নিয়ে কাজ করতে চায় তারা খুব সহজেই নিডম্যাগ থিমটি ব্যবহার করে ব্লগিং করে। আজকে আলোচনা করব নিড ম্যাগ থিমের হেডার থেকে ফুটার পর্যন্ত লে-আউট এর অংশ।



আপনারা যারা নিডম্যাগ (Need Mag) থিমের প্রিমিয়াম ভার্শন অথবা ফ্রী ভার্শন ডাউনলোড করে ওয়েবসাইট রেডি করতে চান তারা নিচে ডাউনলোড লিংক বা প্রিমিয়াম থিম এর লিংক পেয়ে যাবেন সেখান থেকে কালেকশন করে নিতে পারবেন।
থিমের হেডার অংশে রয়েছে একটি মেনুবার যেই মেনু পারে সংযুক্ত আছে সাইটের হোম এবাউট প্রাইভেসি পলিসি কন্টাক্ট সহ অন্যান্য অপশন এবং এই একই ভানুর ডান পাশে আছে সোশল আইকন যেখানে থাকে বিভিন্ন সোশ্যাল মিডিয়া যেমন ফেসবুক হোয়াটসঅ্যাপ ইউটিউব টুইটার সহ অন্যান্য পপুলার যেকোনো সোশ্যাল মিডিয়ার সংযুক্ত অপশন এরপরে নিজে আছেন ওয়েবসাইটের লোগো সংযুক্ত করার অপশন ডান পাশে আরেকটি সেকশন আছে যেখানে আপনি আপনার ইচ্ছামত ছবি বা গুগলের অ্যাডভার্টাইজমেন্ট বসাতে পারবেন এই টি হলো উপরের মেনু বারের নিচে তো এই সেকশনে নিচে আরেকটি মেনুবার আছে যে মেনুতে আপনি আপনার সাইটে যেসব পোস্ট গুলি করবেন ওই পোস্টগুলি কোন ক্যাটাগরি হবে সেই ক্যাটাগরি গুলো আপনি এই মেনু করে সাজাতে পারবেন এই মেনুবারের ডান পাশে আরেকটি সার্চ বাটন আছে যেখানে ইউজার আপনার যে কনটেন্টগুলো খুঁজতে চাই সেই কনটেন্টগুলো সার্চ করে খুঁজে নিতে পারবে।
এই গেল Need Mag থিমের হেডার সহ মেনু সাব মেনু অংশ এবার এর নিচে রংস থাকবে সেটা হল পোস্ট বডি অংশ যেই পোস্ট বডি অংশের মধ্যে আপনি যে পোস্ট গুলো করবেন সেগুলো সব হবে এই পোস্ট বডিতে সর্বোচ্চ 10 টি ব্লগপোস্ট সরাতে পারবেন এবং এটি আপনি নিজের কাস্টোমাইজেশনের মাধ্যমে যারা এইচটিএমএল সিএসএস বুঝেন তারা এই কোডিং এর মাধ্যমে আপনাদের প্রত্যেকটি পোস্টের টাইটেল কালার ফন্ট সাইজ ইত্যাদি গুলো চেঞ্জ করে নিতে পারবেন আর প্রত্যেকটি পোস্ট যখন করবেন তখন পোষ্টের বামপাশে পোষ্টের মধ্যে রাখা প্রথম ছবিটি শো করবে এবং ওই ছবি পর আবার ডান পাশে উক্ত পোস্টের টাইটেল এবং ওই টাইটেলের নিচে ক্যাটাগরি দিন তারিখ সময় ইউজার কমেন্টসগুলো সো হবে এবং তার নিচে পোষ্টের প্রথম 21 লাইন শো করবে যাতে ইউজার বুঝতে পারে কি বিষয়ে পোস্ট করা এভাবে দশটি পোস্ট হবে।
এরপরে এই থিমটি কিছু সাইডবার থাকবে যেই সাইডবারে ডিফল্ট ভাবে অনেক সেকশন যুক্ত থাকবে যেমন ওই সেকশনে থাকবে আপনার সার্চ বাটন ক্যাটাগরি পোষ্টের ট্যাগ সোশ্যাল মিডিয়া পপুলার পোষ্টসমূহ রিসেন্ট পোস্ট সমূহ ইত্যাদি সেকশন তবে এই সেকশন এর মধ্যে আপনি আপনার নিজের ইচ্ছামত বিভিন্ন সেকশন যোগ এবং বিয়োগ করতে পারেন অর্থাৎ বাদ দিতে পারেন রাখতে পারেন এবং অন্যান্য এইচটিএমএল সিএসএস দ্বারা তৈরি বিভিন্ন এলিমেন্ট এই সেকশনে যোগ করে নিজের পছন্দমত ওয়েবসাইটটি কে সাজাতে পারেন।
এই গেল এই টেম্পলেটের হেডার মেনু সাব মেনু বডি সাইডবার নিয়ে আলোচনা এবার এই থিমের Footer অংশের আলোচনা... এই Need Mag Theme এর সর্বশেষ নিচে বড় অংশের একটি ফুটার থাকে যেখানে পপুলার পোস্ট এবং Recent Post গুলো জাভা স্ক্রিপ্টের Java Script এর সাহায্যে বাছাই করে Show করানো হয়।
তার নিচে সর্বশেষ ফোটার অংশে ওয়েব সাইটের বা ব্লক সাইট এর মালিকানা স্বত্ব উপস্থাপন করা হয় এই অংশে আপনি আপনার সাইটের মালিকানা স্বত্ব জন্য যা কিছু প্রয়োজন আপনার সাইটের নাম আপনার মোবাইল নম্বর আপনার সাথে যোগাযোগ করার সমস্ত তথ্য বলি এই অংশে উপস্থাপন করা যায় এবং এখানে ডান পাশে সোশ্যাল মিডিয়া গুলো যোগ করার জন্য ডান পাশে আরেকটি সেকশন ডাকা হয়েছে যেখানে ফেসবুক ইউটিউব টুইটার সহ অন্যান্য সোশ্যাল মিডিয়া গুলো যোগ করতে পারবেন জাতীয় যার সরাসরি আপনার সাথে যোগাযোগ করতে পারে।
Need Mag Theme এর লে-আউট নিয়ে সংক্ষিপ্ত ধারণা:
এই থিমের সবার প্রথমে একটি টপ নেভি বার আছে এবং এইটা ডানপাশে সোসাইল আপনার আরেকটি সেকশন হয়েছে এই দুইটা সেকশন পাশাপাশি এবং এর নিচে আরেকটি সেকশন রয়েছে সেটি হলো লোগো সাইট এর লোগো এবং তার ডান পাশে রয়েছে মূলত একটি এড শো করানো জন্য 728*90 পিক্সেল সাইজ এর একটি সেকশন।
এটির নিচে আছে মেইন মেনু এই মেনমেন এটি পুরো ওয়েবসাইট জুড়ে যেটি সাইজ 1370 পিক্সেল পর্যন্ত তার নিচে আছে এবং এই মেন্স লাইটের নিচে আছে আরেকটি সেকশন যেটাকে বলা হয় Featured Widgets, এই সেকশনের মধ্যে বিভিন্ন Widgets ডিফল্ট ভাবে যুক্ত থাকে যেমন: Technology Sports videos advertisement link link list footer menu Widgets ইত্যাদি। এর নিচে রয়েছে Main Post সেকশন। তারপর আরো একটি featured Widgets-2 নামে সেকশন রয়েছে যেখানে ডিফল্ট ভাবে Music Business Fashion Nature নামে কিছু Gadgets. এগুলো মূলত ফুটার এবং বডি অংশ এরপর এর পাশে রয়েছে সাইডবার যেই সাইডবারে তিনটি সেকশন আছে তিনটি সেকশনে বিভিন্ন উইজেট এবং গেজেট সংযুক্ত করা রয়েছে ডিফল্ট ভাবে আপনি নিজের ইচ্ছামত এই উইজেট এবং গ্যাজেটগুলো কাস্টমাইজেশন করে নিতে পারবেন।
সবার নিচে রয়েছে Footer section, এই ফুটার সেকশনের মধ্যে আরো তিনটি Section(left), Section(center), Section(right) নামে সেকশন। সবার নিচে রয়েছে সাইটেরম মুল ফুটার। এই ছিলো Need Mag সাইটের বিভিন্ন অংশের আলোচনা।

No comments

Theme images by chuwy. Powered by Blogger.