বৈদ্যুতিক আর্থিং করার নিয়ম

বৈদ্যুতিক যন্ত্রপাতির ধাতব খােলস (Metalic Cover), ক্যাবলের আর্মারিং, থ্রি-ফেজ 4-ওয়্যার সিস্টেমের নিউট্রাল পরে ডিসি থ্রি ওয়্যার সিস্টেমের নিউট্রাল তারকে পৃথিবী পৃষ্ঠের মাটির সাথে সংযুক্ত করাকে আর্থিং বলে। যন্ত্রপাতির ধাতব আবরবা নিউট্রাল পয়েন্ট আর্থ করা হলে বিদ্যুৎ সরাসরি মাটিতে চলে গিয়ে মানুষ, জীবন্ত প্রাণী বা সংশ্লিষ্ট যন্ত্রপাতিগুলাে ক্ষতি হাত থেকে রক্ষা পায়। এজন্য ওয়্যারিং করার সময় যন্ত্রপাতির ধাতব আবরণ, ক্যাবলের ধাতব আবরণকে সুন্দরভাবে আর্থিং করতে হয়।


যথাযথভাবে আর্থিং না করে বৈদ্যুতিক স্থাপনায় বিদ্যুৎ সরবরাহ দেয়া যাবে না। আর্থিং করার জন্য যে পরিবাহী ব্যবহার করা হয় যার রেজিস্ট্যান্স খুবই কম এবং ক্ষয়রােধী। এ তারের উচ্চ টান সহন ক্ষমতা। এবং হাই রাপরাচিং ক্যাপাসিটি বিশিষ্ট হয়ে থাকে। যে সকল জিনিস আর্থ করা হয় তাদের ধরন অনুযায়ী আর্থিং দুই প্রকার। যথা :

(১) সিস্টেম বা নিউট্রাল আর্থিং এবং

(২) ইকুইপমেন্ট আর্থিং। আজকাল সকল পাওয়ার সিস্টেমের নিউট্রাল গ্রাউন্ড করা হয়। জেনারেটর, পরিবহন ও বিতরণ পদ্ধতি, ট্রান্সফরমার ঘূর্ণায়মান যন্ত্রপাতির আবরণকে সরাসরি বা একটি রিয়্যাক্টর সিরিজে যুক্ত করে আর্থিং করা হয়। কোন কোন সময় পরিবর্তনশীল রিয়্যাক্টর ব্যবহার করে আর্থিং করা হয়। নিউট্রাল আর্থিং সিস্টেম ডিজাইনের একটি গুরুত্বপূর্ণ বিষয়। নিম্নলিখিত কারণে ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারদের নিকট নিউট্রাল গ্রাউন্ডিং গুরুত্বপূর্ণ :

(১) নিউট্রাল আর্থিং এর পদ্ধতির উপর আর্থ প্রটেকশন নির্ভর করে।

(২) আর্থ ফল্টের সময় নিউট্রাল আর্থিং এর উপর সিস্টেম ভােল্টেজ নির্ভর করে।

(৩) নিউট্রাল গ্রাউন্ডিং এর সাথে সুইচগিয়ার সম্পর্কযুক্ত।

(৪) আর্কিং গ্রাউন্ড, আনব্যালান্স ভােল্টেজ, সিস্টেমের উন্নয়ন এবং বজ্রপাতের ক্ষতি হতে বাঁচার জন্য নিউট্রাল গ্রাউন্ড করা হয়।। ইকুইপমেন্ট আর্থিং এবং নিউট্রাল পয়েন্ট আর্থিং ভিন্ন হয়ে থাকে। এক্ষেত্রে যন্ত্রপাতির ধাতব কভার যার মধ্য দিয়ে স্বাভাবিক। অবস্থায় কারেন্ট প্রবাহিত হয় না। নিয়ে ইকুইপমেন্ট আর্থিং এর উদাহরণ দেয়া হলাে :


(১) মােটর এর বডি, সুইচগিয়ারের ধাতব কভার, ট্রান্সফরমার ট্যাংক, ওয়্যারিং এ ব্যবহৃত ধাতব কভূইট ইত্যাদি।

(২) শিট এবং ক্যাবল।

(৩) সাপাের্ট, যেমন : পােল ও টাওয়ার।

(৪) বৈদ্যুতিক ইস্ত্রি, ড্রিল মেশিন, ট্রলি ইত্যাদি বহনযােগ্য যন্ত্রপাতি। আর্থিং ছাড়া বৈদ্যতিক ইনস্টলেশন অসম্পূর্ণ বলে বিবেচিত হয়। ওয়্যারিং এ বডি ও লিকেজ কারেন্টজনিত দুর্ঘটনা থেকে জান মাল রক্ষার জন্য আর্থিং ব্যবস্থা অবলম্বন করা একান্ত প্রয়ােজন।


আর্থিং -এর বর্ণনা

ক্যাবলের ধাতব আবরণ, কলকজা, আসবাবপত্রের ধাতব আবরণ, কভুইট, লেড়-কভার্ড ক্যাবলের আবরণ, ধাতুর নলের উপর বসানাে টেবিল ল্যাম্প, ইস্ত্রি, হিটার, জেনারেটর, মােটর প্রভৃতি মেশিনের ধাতব আবরণের সঙ্গে নগণ্য রেজিস্ট্যান্স বিশিষ্ট তারের। সাহায্যে নিয়মতান্ত্রিকভাবে মাটির বৈদ্যুতিক সংযােগ স্থাপন করাকে আর্থিং বলে। থ্রি-ফেজ থ্রি-ওয়্যার বা ফোর ওয়্যার সিস্টেমের নিউটাল পয়েন্ট বা ডিসি থ্রি-ওয়্যার সিস্টেমের মধ্যবিন্দু ও আর্থ করতে হয়। আর্থ করা বলতে ইলেকট্রিক্যাল ইকুইপমেন্টের ধাতব আবরণ, ক্যাবলের ধাতব আবরণ, ধাতব কভুইট ইত্যাদির সাথে তার যুক্ত করে ঐ তারকে মাটির সঙ্গে নিয়মতান্ত্রিকভাবে সংযােগ দেয়া যাতে ঐ স্থান সর্বদা আর্দ্র থাকে।


বৈদ্যুতিক যন্ত্রপাতি ও ক্যাবলের আবরণের বেশির ভাগই ধাতু নির্মিত। ফলে ক্যাবলের ইনসলেশন নষ্ট হলে বা সংযােগ বিচ্ছিন্ন হয়ে লাইন তার ধাতব আবরণকে স্পর্শ করলে তাদের বডিতে কারেন্ট চলে আসে। একেই। বডি হওয়া বলে। আবার যদি ইনসুলেশন দুর্বল হয় বা নির্ধারিত ভােল্টেজের চেয়ে অধিক ভােল্টেজ ক্রিয়াশীল তাকে am বডির পানি ও স্যাত স্যাতে জায়গার দরুন কারেন্ট অনবরত লিক করতে থাকে তবে সেটি অনর্থক বিদ্যৎ শক্তির অপচয় ঘটায় সেই সাথে জীবনের জন্য মারাত্মক ঝুঁকির কারণ হয়ে দাড়ায়।


কেননা বডি হওয়া কোন যন্ত্রপাতি ও আসবাবপত্রের সম্পর্শে যদি। জীবজন্তু বা মানুষ আসে তবে সেই প্রাণীর শরীরের মধ্য দিয়ে কারেন্ট প্রবাহিত হয়ে প্রাণীটি মতবরণ করতে পারে। এ অবাঞ্চিত দুর্ঘটনা থেকে বাচার জন্য যন্ত্রপাতি ও ক্যাবলের বড়ি ভালভাবে আথিং করতে হয়। বস্তুত আর্থিং বলতে ভ-পষ্ঠের মাটির সঙ্গে বৈদ্যতিক সার্কিটকে এমনভাবে সংযােগ করা বােঝায় যাতে অবাঞ্ছিত কারেন্ট বা লিকেজ কারেন্ট কোনরূপ বিপদ না ঘটিয়ে অনায়াসে মাটিতে চলে যেতে পারে। আর্থ করা বলতে পৃথিবীর মাটির সাথে এমনভাবে যুক্ত করা বােঝায় যাতে জানমাল ও যন্ত্রপাতির কোন বিপদ না ঘটিয়ে বৈদ্যুতিক শক্তি অনায়াসে দ্রুত মাটিতে চলে যেতে পারে। বাড়িঘর ওয়্যারিং করার সময় বিভিন্ন যন্ত্রপাতির আর্থিং এর জন্য আলাদাভাবে ওয়্যারিং করা হয়।


আর্থিং এর প্রয়ােজনীয়তা

(Explain the Necessity of Earthing) বৈদ্যুতিক সিস্টেমের উন্নতি তথা বৈদ্যুতিক শক বা আঘাত এবং মূল্যবান বৈদ্যুতিক মেশিন পুড়ে যাবার হাত থেকে বক্ষ করার জন্য আর্থিং অত্যন্ত অপরিহার্য। আর্থ ভােল্টেজের মান শূন্য হয়ে থাকে। আর্থিং দুই ধরনের হতে পারে । যথা :

(i) ইকুইপমেন্ট আর্থিং এবং

(ii) সিস্টেম/নিউট্রাল আর্থিং। ইকুইপমেন্টের ধাতব কভার, ইলেকট্রিক্যাল লাইন সাপাের্টের স্ট্রাকচার এবং ইলেকট্রিক্যাল মেশিনের বডি ইত্যাদি আর্থিং করাকে ইকুইপমেন্ট আর্থিং বলে। আর ট্রান্সফরমার বা অল্টারনেটরের নিউট্রালকে- আর্থ করাকে সিস্টেম আর্থিং বলে ।


ইকুইপমেন্ট আর্থিং ও সিস্টেম আর্থিং উভয়ই করা হয় মূলত তাদের নিজেদের এবং মানুষের নিরাপত্তার জন্য। সাপ্লাই লাইনের নিউট্রাল তার ও সাজ সরঞ্জামের বাডি উভয়কেই আর্থ করা থাকলে লিকেজ কারেন্ট আর্থের মাধ্যমে বর্তনীতে আবদ্ধ। হয়ে ফিউজ পুড়ে যেতে বা সার্কিট ট্রিপ করতে সাহায্য করে এবং সমগ্র ব্যবস্থাকেই নিরাপদ রাখে। নিয়ে আর্থিং এর প্রয়ােজনীয়তা উল্লেখ করা হলাে :


(১) যদি কোন বৈদ্যুতিক স্থাপনার ধাতব অংশ কিংবা বৈদ্যুতিক সরঞ্জাম, যন্ত্রপাতি প্রভৃতির ধাতু নির্মিত বহিরাবরণ খােলা পরিবাহী কিংবা বিদ্যুৎবাহী তারের সংস্পর্শে আসে অথবা ইনসুলেশন দুর্বল হওয়ার কারণে লিকেজ কারেন্ট প্রবাহিত হয় তবে ধাতব অংশে বিদ্যুৎ প্রবাহিত হয়। এমতাবস্থায় যদি কোন ব্যক্তি উক্ত ধাতব বহিরাবরণের স্পর্শে আসে তবে ঐ ব্যক্তি তড়িতাহত হবে, যা প্রাণীদেহের জন্য খুবই বিপদজনক। ঐ সকল ধাতব অংশের বিদ্যুৎ যাতে কোন বিপদ ঘটাতে না পারে সেজন্য ঐগুলাে আর্থিং করা বিশেষ প্রয়ােজন।


যন্ত্রপাতির ধাতব আবরণকে উপযুক্তভাবে আর্থ করা হলে অতিসহজেই কারেন্ট মাটিতে চলে যেতে পারে। ফলে সার্কিটে যুক্ত সার্কিট ব্রেকার ট্রিপ করে অথবা ফিউজ পুড়ে গিয়ে লাইনের বিদ্যুৎ চলাচল বন্ধ করে লাইনকে বিপদমুক্ত করে।

সিস্টেমের যে কোন অংশের বিভব (Potential) মাটির তুলনায় একটি নির্দিষ্ট মানে রাখার ব্যবস্থা করে ।

(৩) ক্রটির সময় বৈদ্যুতিক যন্ত্রপাতির ভােল্টেজ যেন মাটির তুলনায় বিপজ্জনক অবস্থায় পৌছাতে না পারে তা নিশ্চিত করে।

(৪) অনাকাঙ্ক্ষিত পথের মধ্য দিয়ে লিকেজ কারেন্ট প্রবাহের ফলে সৃষ্ট আগুনের ঝুঁকি দুর করে।

(৫) ইনসুলেশন পাংচার বা নষ্ট হওয়ার (Failure) বিপদ হতে নিরাপদ রাখে।

(৬) উচ্চ এবং নিম্ন ভােল্টেজের লাইনের মধ্যে দুর্ঘটনাবশত সংযােগ ঘটার বিপদ হতে নিরাপত্তা বিধান করে।

(৭) ট্রান্সফরমারের প্রাইমারি ও সেকেন্ডারি উয়াইন্ডিং এর ইনসুলেশন নষ্ট হওয়ার ক্ষতি হতে নিরাপদ রাখে।

(৮) বজ্রপাত (Lightning Stroke) হতে নিরাপত্তা দান করে পাওয়ার সিস্টেমের নিম্নলিখিত স্থানে আর্থিং করতে হয় ? (i) স্টার কানেক্টেড অল্টারনেটর বা ট্রান্সফরমার ওয়াইন্ডিং এর সংযােগ বিন্দু বা স্টার পয়েন্ট।


(iii) তিন ফেজ চার তার ব্যবস্থার নিউট্রালকে।

সিঙ্গেল ফেজ তিন তার পদ্ধতির মধ্যমা তারটি।

(iv) ডিসি তিন তার ব্যবস্থার মধ্যমা তারটি।

(v) সিঙ্গেল ফেজ ট্রান্সফরমারের সেকেন্ডারি তারকে।

(vi) প্রত্যেকটি লাইটনিং অ্যারেস্টারের একটি টার্মিনালকে।

(vii) পটেনশিয়াল ট্রান্সফরমার (PT) ও কারেন্ট ট্রান্সফরমার (CT) এর সেকেন্ডারি লাইনের তারটি।

(viii) জেনারেটরের ফ্রেম, মেটালিক বডি, রেগুলেটর ও অ্যাপ্লায়েন্সের ফ্রেম ইত্যাদি।

(ix) আন্ডার গ্রাউন্ড ক্যাবলের আর্মারড মেটালিক প্লেট।

(x) সারফেস কভুইট ওয়্যারিং এর কভুইটকে।

(xi) ওভারহেড লাইনের গার্ড ওয়্যারকে।

(xii) জেনারেটর, মােটর ট্রান্সফরমার ইত্যাদির কনট্রোল সুইচগিয়ারের কভার ।

(xiii) ওভারহেড লাইনের মেটালিক পােল, টাওয়ার ক্রস-আর্ম ইত্যাদিকে।


আর্থিং এর পদ্ধতি

বিভিন্ন পদ্ধতিতে আর্থিং করা হয়ে থাকে। নিম্নে আর্থিং এর পদ্ধতির উপর ভিত্তি করে ওয়্যারিং এর শ্রেণিবিন্যাস দেখানাে হলাে :

(i) পাত বা তার আর্থিং (Strip or Wire Earthing)

(ii) রড আর্থিং (Rod Earthing)।

(iii) পাইপ আর্থিং (Pipe Earthing)

(iv) (916 wiele (Plate Earthing)

(v) পানি সরবরাহের পাইপের সাহায্যে আর্থ করা (Earthing by water Supply Pipe)।

*

Post a Comment (0)
Previous Post Next Post