বৈদ্যুতিক সার্ভিস মেইনের ধারণা Understand the Service Main

সার্ভিস মেইনের ধারণা- Understand the Service Main

সার্ভিস মেইন হচ্ছে- যে লাইন দিয়ে ডিস্টিবিউটর হতে বিদ্যুৎ ব্যবহারকারীর পয়েন্ট পর্যন্ত সংযােগ করা হয়। বৈদ্যুতিক পাওয়ার জেনারেটিং স্টেশনে উৎপন্ন হয় এবং এটি বিভিন্ন ধরনের গ্রাহক কর্তৃক বিভিন্ন লােডে ব্যবহৃত হয়। সুতরাং উৎপন্ন শক্তি জেনারেটিং স্টেশন হতে লােড পর্যন্ত গ্রাহকের চাহিদা অনুযায়ী ট্রান্সমিশন ও ডিস্ট্রিবিউশন লাইনের মাধ্যমে সরবরাহ করা হয়ে থাকে।


বৈদ্যুতিক সার্ভিস মেইনের ধারণা Understand the Service Main
যে পদ্ধতিতে বৈদ্যুতিক শক্তিকে লােড পর্যন্ত পৌছানাে হয় তাকেই বৈদ্যুতিক শক্তির ট্রান্সমিশন এবং ডিস্ট্রিবিউশন ব্যবস্থা বলেযে লাইনের মাধ্যমে উচ্চমানের ভােল্টেজকে এক স্থান হতে অন্য স্থানে সরবরাহ করা হয় হয়ে থাকে তাকে ট্রান্সমিশন লাইন এবং যে লাইনের মাধ্যমে নিম্নমানের ভােল্টেজকে বিভিন্ন লােডে সরবরাহ করা হয় তাকে ডিস্ট্রিবিউশন লাইন বলে। আবার ডিস্ট্রিবিউশন লাইন থেকে বাড়ি বা কারখানায় বিদ্যুৎ সরবরাহ দেয়ার জন্য পৃথক যে ব্রাঞ্চ লাইন টানা হয়, তাকে সার্ভিস কানেকশন বা সার্ভিস এন্ট্রান্স বলে।


সার্ভিস এন্ট্রান্সের তারের সাইজ সাধারণত বাড়ি বা কারখানার লােড কারেন্টের ওপর নির্ভর করে। তবে বাড়ির কাজে সাধারণত 7/20 বা 7/18 তার দিয়ে লাইন টানা হয়। সার্ভিস কানেকশনের প্রকারভেদ (Types of Service Connection) 3-0 বিদ্যুতের চাহিদার পরিমাণ অনুযায়ী সার্ভিস কানেকশন নিম্ন তড়িৎ চাপে কিংবা মাঝারী তড়িৎ চাপে দেয়া হয়ে থাকে। নিম্ন তড়িৎ চাপের এসি লাইন 230 ভােল্ট, দুই তারের (ফেজ ও নিউট্রাল) হয়। সাধারণত লােডের পরিমাণ 4 কিলাে ওয়াটের বেশি হলেই সার্ভিস কানেকশন মাঝারি তড়িৎ চাপে দেওয়ার নিয়ম।


এসি সরবরাহের ক্ষেত্রে এ লাইন 400 ভােল্ট, চার তারের (৩টি ফেজ তার ও নিউট্রাল) হয়। প্রত্যেক সার্ভিস কানেকশনের সঙ্গে মেইন লাইন থেকে একটি আর্থিং তারও গ্রাহকের মেইন লাইন পর্যন্ত টানতে হয়। সার্ভিস কানেকশন আবার ওভারহেড এবং আন্ডারগ্রাউন্ড এ দু’ধরনের হতে পারে। তবে আন্ডারগ্রাউন্ড কানেকশনে ক্যাবল খরচ। বেশি পড়ে বলে ওভারহেড সার্ভিস কানেকশন সচরাচর ব্যবহৃত হয়। তার টানার পদ্ধতির উপর ভিত্তি করে সার্ভিস কানেকশন আবার দু' ধরনের হয়। যেমন-

(১) গ্রাহকের বাড়িতে সার্ভিস পাইপ। বসিয়ে পােল থেকে খােলা তার টেনে কানেকশন দেওয়া এবং

(২) পােল আর পাইপের মধ্যে বহনকারী বা ক্যাটিনারি তার টেনে সেই তারের সাথে ইনসুলেটেড তার (পিভিসি কিংবা ওয়েদার প্রুফ) বেঁধে সার্ভিস কানেকশন দেয়া।


প্রয়ােজনীর এনার্জিামিটার, DB ও SDB দেখিয়ে সার্ভিস কানেকশনের লে-আউট প্লান অঙ্কন (Sketch the Layout of 1-Phase Service Connection Required Energy Meter, DB & SDB)

সার্ভিস লাইন বা সার্ভিস কানেকশন: বিতরণ লাইন থেকে ব্যবহারকারীর এনার্জি মিটার পর্যন্ত যে লাইনের মাধ্যমে বিদ্যুৎ শক্তি সরবরাহের ব্যবস্থা করা হয় তাকে সার্ভিস লাইন বা সার্ভিস এন্ট্রান্স বা সার্ভিস কানেকশন বলে।

সার্ভিস লাইন নিম্নবর্ণিত অংশ নিয়ে গঠিত :

(ক) সার্ভিস ড্রপ ওয়্যার (ডিস্ট্রিবিউশন লাইন হতে বিল্ডিং পর্যন্ত)। (খ) সার্ভিস এন্ট্রান্স ওয়্যার (বিল্ডিং হতে এনার্জি মিটার পর্যন্ত)

(গ) এনার্জি মিটার।

(ঘ) বিচ্ছিন্ন করার অবলম্বন ।

(ঙ) উচ্চ কারেন্ট হতে আরক্ষা ব্যবস্থা (গ্রাউন্ড ওয়্যার ইত্যাদি)


সার্ভিক্স কানেকশন দুই প্রকার। যথা :

(১) ওভারহেড সার্ভিস কানেকশন এবং

(২) আন্ডারগ্রাউন্ড সার্ভিস কানেকশন।

ভােল্টেজের উপর ভিত্তি করে সার্ভিস কানেকশন বা সার্ভিস লাইন দুই ধরনের হতে পারে। যথা :

(১) এলটি সার্ভিস লাইন (400 ভােল্ট/ 230 ভােল্ট)

(২) এইচটি সার্ভিস লাইন (11KV) ।


(১) ওভারহেড সার্ভিস লাইন : যে সার্ভিস লাইনের মাধ্যমে ওভারহেড বিতরণ লাইন হতে গ্রাহকের স্থাপনায় বৈদ্যুতিক সংযােগ দেয়া হয় তাকে ওভারহেড সার্ভিস লাইন বলে। সাধারণত বাড়ি, ঘর, অফিস-আদালত এবং দোকানপাট ইত্যাদি স্থানে যেখানে শুধু লাইটিং লােড এবং অল্প পরিমাণ পাওয়ার লােড থাকে সেখানে এ ধরনের ওভারহেড সার্ভিস লাইন ব্যবহার হয়।


(২) আন্ডারগ্রাউন্ড সার্ভিস লাউন : মিল কল-কারখানা, বড় বড় শিক্ষা প্রতিষ্ঠান এবং বহুতলাবিশিষ্ট আবাসিক ভবনের গ্রাহকের লােড চাহিদা 25 কিলােওয়াটের অধিক হলে মাটির নিচ দিয়ে ক্যাবল স্থাপন করে বৈদ্যুতিক শক্তি গ্রাহকের স্থাপনায় সংযােগ দেয়া হয়। একে আন্ডারগ্রাউন্ড সার্ভিস লাইন বলে। এ ব্যবস্থায় নিজস্ব সাব-স্টেশনের মাধ্যমে বিদ্যুৎ শক্তি সরবরাহ করতে করা হয়।


সার্ভিস কানেকশনের তারের সাইজ : গ্রাহকের লােড যদি 1 কিলােওয়াটের বেশি না হয় এবং কপার কনডাক্টর দ্বারা সার্ভিস

কানেকশন দেয়া হয় তবে তারের সর্বনিম্ন সাইজ 10 SWG হবে। সাধারণ গ্রাহক বা বাণিজ্যিক লােডের চাহিদা যদি 2.5 কিলােওয়াট লাইটিং লােড এবং 10 কিলােওয়াট পাওয়ার লােডের অধিক না হয় তবে কপার কন্ডাক্টরের সর্বনিম্ন সাইজ হবে ৪ SWG অথবা 13.9 বর্গমিলিমিটার অল অ্যালুমিনিয়াম কন্ডাক্টর বা স্টিল রি-ইনফোর্সড অ্যালুমিনিয়াম কন্ডাক্টর ব্যবহার করা যায়।


15 হর্স পাওয়ার লােডের জন্য 6 SWG কপার অথবা 19.4 বর্গমিমি AAC বা A.C.S.R কন্ডাক্টর ব্যবহার করা যায়। আন্ডারগ্রাউন্ড সার্ভিস কানেকশনের জন্য ওয়েদার প্রুফ বা পিভিসি ইনসুলেটেড 3 কোর বিশিষ্ট L.T ট্রপােডাের কেবল ব্যবহার করা হয়।

নিয়ে বিতরণ লাইন হতে সার্ভিস লাইনের সংযােজন দেখানাে হলাে : (১) একটি দ্বিতল ভবনের সার্ভিস লাইনের লে-আউট প্লান।

*

Post a Comment (0)
Previous Post Next Post